Wellcome to National Portal

বিদ্যুৎ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ সেপ্টেম্বর ২০২৪

ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা চালুকরণ

মন্তণালয়/বিভাগঃ বিদ্যুৎ বিভাগ

১। ডিজিটাল সেবাসমূহঃ

ক্রমিক নং

ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম

সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ

সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না

সেবার লিংক

সেবা/আইডিয়াটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণকারী

বাস্তবায়নকাল (অর্থবছর)

০১.

ইউনিফাইড অনলাইন নেট মিটারিং এপ্লিকেশন মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন সিস্টেম

এই সিস্টেমের মাধ্যমে বিদ্যুৎ গ্রাহকগণ তাদের স্থাপনায় নেট মিটারিংয়ের আওতায় রুফটপ সোলার স্থাপনের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন এবং বিদ্যুৎ বিভাগ কেন্দ্রিয়ভাবে আবেদন মনিটরিং ও ইভ্যালুয়েশন করতে পারবে।

হ্যাঁ, বর্তমানে সেবাটি চালু আছে এবং জনগণ কাঙ্খিত সেবা পাচ্ছেন

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

 

https://nem.powerdivision.gov.bd/

বিদ্যুৎ বিভাগ

২০২৩-২৪

০২.

সোলার এনার্জি ক্যালকুলেটর ফর গ্রিন বাংলাদেশ

এই ক্যালকুলেটর থেকে গ্রাহকগণ রুফটপ সোলার স্থাপনের ক্ষেত্রে সম্ভাব্য বিনিয়োগ, পে-ব্যাক পিরিয়ড, বিনিয়োগ বছরে উৎপাদিত বিদ্যুতের পরিমান এবং এই সিস্টেম থেকে লাভের পরিমান জানতে পারবে। ফলে গ্রাহক তার সোলার সিস্টেম থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যবহার করে মাসিক বিদ্যুৎ বিলের পরিমান কমাতে পারবে এবং বিনিয়োগের ব্যাপারে আগ্রহী হবে।

হ্যাঁ, বর্তমানে সেবাটি চালু আছে এবং জনগণ কাঙ্খিত সেবা পাচ্ছেন

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

https://dpdc.org.bd/site/calculator

/index.php

 

বিদ্যুৎ বিভাগ

২০২২-২৩

০৩.

Power Sector Integrated Information and Management Platform

এই সিস্টেমের মাধ্যমে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাগণ একনজরে বিদ্যুৎ খাতের তথ্য, লোকেশন ও জ্বালানিভিত্তিক পাওয়ার প্ল্যান্টের তথ্য ও উৎপাদন ক্ষমতা, সার্বিক বিতরণ ব্যবস্থা, সিস্টেম লস, সাবসিটির পরিমান, এই সেক্টরে দক্ষ জনবলের বাস্তব চিত্র ইত্যাদি বিষয়ে সম্মক ধারনা পাওয়া যায়। ফলে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ত্বরান্বিত হয়।

হ্যাঁ, বর্তমানে সেবাটি চালু আছে এবং বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাগণ তাদের সিদ্ধান্ত গ্রহণে এই সেবার সহায়তা নিচ্ছেন।

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

https://bdpowersectorerp.com/

ERPDashboard/Account/

IntegratedInfoLogin

বিদ্যুৎ বিভাগ

২০২২-২৩

০৪.

কেইস ম্যানেজমেন্ট এন্ড মনিটরিং সিস্টেম

বিদ্যুৎ বিভাগ ও আওতাধীন সকল দপ্তর/সংস্থা/কোম্পানির জন্য কেইস ম্যানেজমেন্ট এন্ড মনিটরিং সিস্টেম প্রস্তুত করা হয়েছে। এই সিস্টেমের মাধ্যমে আইজীবীর তথ্য, চলমান মামলাসমূহের তথ্য, মামলা অনুসন্ধান ও মামলার তথ্য, মামলার রায়সহ অন্যান্য তথ্য খুব স্বল্প সময়ে পাওয়া যায়।

হ্যাঁ, বর্তমানে চালু আছে

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

http://cmms.dpdc.org.bd:8080/apex/f?p=108:LOGIN_DESKTOP:

12016711839763:::::

বিদ্যুৎ বিভাগ

২০২১-২২

০৫.

কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম

এই সিস্টেমের মাধ্যমে জনগণ দেশের যে কোন প্রান্ত থেকে বিদ্যুৎ সংক্রান্ত যে কোন অভিযোগ সরাসরি করতে পারে। অভিযোগের পরিপ্রেক্ষিতে সমাধান কল্পে গ্রাহকগণ প্রতিটি ধাপে ধাপে এসএমএস এর মাধ্যমে নোটিফিকেশন পেয়ে থাকে। বর্তমানে ওয়েব এপ্লিকেশনের পাশাপাশি মোবাইল অ্যাপসে উক্ত সেবা পাওয়া যাচ্ছে।

হ্যাঁ, বর্তমানে চালু আছে

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

https://complain.mpemr.gov.bd/

বিদ্যুৎ বিভাগ

২০২০-২১

০৬.

Online Monitoring System for Employee presence in office

বিদ্যুৎ বিভাগে কর্মরত সকল কর্মকর্তার ডেক্সে ডেক্সটপ/ল্যাপটপে এই অ্যাপ্লিকেশটি ইন্সটল করা থাকে। কোন কর্মকর্তা তার ডেক্সে কম্পিউটার ব্যবহারের মাধ্যমে তার উপস্থিতি অন্যান্য কর্মকর্তাগণ খুব সহজেই দেখতে পারেন। এই সিস্টেমের মাধ্যমে কোন কর্মকর্তা যে কোন শিডিউল (লাঞ্চ গ্রহণ, সভায় অংশগ্রহণ কিংবা বাইরে গমন ইত্যাদি) করতে পারেন।

হ্যাঁ, বর্তমানে চালু আছে

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

http://192.168.1.96/

outputmassanger

এই সিস্টেমটি ইন্ট্রানেট/ল্যান বেজড বিধায় ওয়েব লিংক কাজ করবে না।

বিদ্যুৎ বিভাগ

২০২০-২১

০৭.

বিদ্যুৎ স্থাপনাসমূহে পরিদর্শন, পর্যবেক্ষণ ও প্রতিবেদন এ্যাপস

বিদ্যুৎ বিভাগ ও আওতাধীন দপ্তর/সংস্থা/কোম্পানির কিপিআই/নন কেপিআই ভূক্ত বিদ্যুৎ স্থাপনা রয়েছে। বিদ্যুৎ স্থাপনাসমূহের সার্বিক কর্মকান্ড কর্মকর্তাগণের নিয়মিত পরিদর্শনের মাধ্যমে মনিটরিং করতে হয়। এই মোবাইল অ্যাপের মাধ্যমে কোন কর্মকর্তা কোন স্থাপনায় ভিজিট করতে চাইলে ভ্রমন শিডিউল করতে পারেন এবং পূর্বে কোন কর্মকর্তা কত তারিখে সর্বশেষ ভ্রমণ করেছেন তার লগ ডাটা দেখতে পারেন। এছাড়াও পূর্বের সুপারিশ/সিদ্ধান্তসমূহ এক নজরে দেখতে পারেন।

হ্যাঁ, বর্তমানে চালু আছে

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

https://cms.dpdc.org.bd/qms/

Softwares/inspectionApp.apk

এই লিংক হতে এপিকে ডাউনলোড করে ব্যবহার করা যায়।

বিদ্যুৎ বিভাগ

২০১৯-২০

০৮.

এডিপি প্রোজেক্ট মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন সিস্টেম

 

বিদ্যুৎ বিভাগ ও আওতাধীন দপ্তর/সংস্থা/কোম্পানির বর্তমান প্রকল্পসমূহের বিস্তারিত তথ্য, ভৌত ও আর্থিক অগ্রগতি, অর্থ ছাড়, ডোনার সংস্থার তথ্য, এডিপি/আরএডিপি সংক্রান্ত তথ্য এবং সকল প্রতিবেদন খুব অল্প সময়ের মধ্যেই পাওয়া যায়।

হ্যাঁ, বর্তমানে চালু আছে

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে

http://www.powerprojectbd.org

 

বিদ্যুৎ বিভাগ

২০১৮-১৯

 

২। সহজিকৃত সেবাসমূহঃ

ক্রমিক নং

ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম

সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ

সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না

সেবার লিংক

সেবা/আইডিয়াটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণকারী

বাস্তবায়নকাল (অর্থবছর)

০১.

বিদ্যুৎ সেক্টরে সমন্বিত গ্রাহকসেবা ব্যবস্থাপনা ও হটলাইন ১৬৯৯৯

 

“বিদ্যুৎ সেক্টরে সমন্বিত গ্রাহকসেবা ব্যবস্থাপনা ও হটলাইন ১৬৯৯৯” শীর্ষক সেবা সহজিকরণের মাধ্যমে হটলাইন নম্বর ১৬৯৯৯ এ ফোন করার মাধ্যমে আধুনিক কল সেন্টারের সহায়তায় বিদ্যুৎ সংক্রান্ত যে কোন অভিযোগ প্রতিকার বা সেবা পেতে পারেন। বিদ্যুৎ খাতের ০৬ (ছয়)টি বিদ্যুৎ বিতরণকারী সংস্থা/কোম্পানির স্ব স্ব কল সেন্টারসমূহ কেন্দ্রিয় কল সেন্টারের সাথে সংযুক্ত থাকায় গ্রাহকগন খুব অল্প সময়ে ও সহজভাবে বিদ্যুৎ খাত সংশ্লিষ্ট সকল সেবা গ্রহণে সমর্থ হবে। ১৬৯৯৯ নম্বরে কল করলেই সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে তার কাঙ্ক্ষিত ইউটিলিটিতে কল ট্রান্সফারের জন্য অপশন দিবে এবং কাক্ষিত নম্বর চাপলেই কল ট্রান্সফার করে দিবে। সেক্ষেত্রে কল সেন্টারের অপারেটরের মাধ্যমে গ্রাহক তাৎক্ষনিক সেবা পাবেন এবং নির্ধারিত সময়ের মধ্যেই সমাধান পাবেন। তাৎক্ষনিকভাবে সমস্যা সমাধানের ফলে গ্রাহককে অফিসে যাতায়াত এবং সময় দুটিই কমবে। উক্ত সেবাটি সহজিকরণের ফলে  সিস্টেমে গ্রাহকের কল সংক্রান্ত তথ্য ডিজিটালি সংরক্ষিত ও সুরক্ষিত থাকবে। ফলশ্রুতিতে কেন্দ্রিয়ভাবে অভিযোগ মনিটরিং ব্যবস্থা কার্যকর হওয়ার ফলে সেবার মান তথা গ্রাহক সন্তুষ্টি বৃদ্ধি পাবে।

হ্যাঁ কার্যকর আছে এবং প্রতিনিয়ত বাস্তবায়ন করা হচ্ছে।

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে।

সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। তবে ১৬৯৯৯ নম্বরে ফোন করলেই কাঙ্খিত সেবা পাওয়া যাবে।

বিদ্যুৎ বিভাগ

২০২৩-২৪

০২.

জনগুরুত্বপূর্ণ ও সময়বদ্ধ পত্রসমূহ দ্রুত নিস্পত্তির সহজিকরণ

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং আওতাধীন দপ্তর/সংস্থা/কোম্পানি হতে প্রাপ্ত পত্রসমূহ সচিব মহোদয়ের ডেক্স থেকে অতিরিক্ত সচিব, যুগ্মসচিব হয়ে শাখা/অধিশাখায় আসে। যে সকল পত্র জনগুরুত্বপূর্ণ ও সময়বদ্ধ সেগুলো বিভিন্ন ডেক্স হয়ে আসার ফলে বিভিন্ন সভা, সেমিনারের সময়মত অংশগ্রহণ করা যায় না। সেবা সহজিকরণের ফলে জনগুরুত্বপূর্ণ ও সময়বদ্ধ পত্রসমূহ সচিব মহোদয়ের  দপ্তর হতে সরাসরি সংশ্লিষ্ট শাখা/অধিশাখায় প্রেরণ করা হয়। ফলে বিভিন্ন সভা, সেমিনারে সময়মতো যোগদান করা যায়।

কার্যকর আছে এবং প্রতিনিয়ত বাস্তবায়ন করা হচ্ছে।

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে।

সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়।

বিদ্যুৎ বিভাগ

২০২১-২২

০৩.

চিকিৎসা সংক্রান্ত বহিঃবাংলাদেশ ছুটির অনুমোদন প্রক্রিয়া সহজিকরণ।

বিদ্যুৎ বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থা/কোম্পানিসমূহ চিকিৎসা সংক্রান্ত বহিঃবাংলাদেশ ছুটির আবেদন সংশ্লিষ্ট শাখা/অধিশাখায় পোঁছানোর পর ডেস্ক কর্মকর্তা তা হার্ড ফাইল/ই-নথিতে উপস্থাপন করেন। ডেক্স কর্মকর্তা হয়ে পর্যায়ক্রমে যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব বরাবর উপস্থাপন করা হয়। সচিব মহোদয়ের সদয় সিদ্ধান্তের পর পুনরায় অতিরিক্ত সচিব, যুগ্মসচিব হয়ে ফাইল সংশ্লিষ্ট ডেস্কে আসে। পরবর্তিতে নোটের সিদ্ধান্ত মোতাবেক শাখা/অধিশাখা হতে জিও জারি করা হয়। এর ফলে নোট উপস্থাপন, অনুমোদন ও সংশ্লিষ্ট অধিশাখায় ফেরত আসতে সর্বোচ্চ ৪/৬ দিন সময় প্রয়োজন হয় এবং ৭ টি ধাপে সম্পন্ন হয়। এই সেবা প্রক্রিয়া সহজিকরণের ফলে চিকিৎসা সংক্রান্ত বহিঃবাংলাদেশ ছুটির আবেদন সংশ্লিষ্ট শাখা/অধিশাখা হয়ে সরাসরি সচিব বরাবর উপস্থাপন করা হয় এবং ফাইল উপস্থাপনের সময় নোটে জরুরী চিকিৎসা শব্দটি উল্লেখ করা হয়। ফাইল অনুমোদন হওয়ার পর সচিব মহোদয় জিও জারির জন্য ফাইল সরাসরি সংশ্লিষ্ট শাখা/অধিশাখায় প্রেরণ করেন এবং জিও এর অনুলিপি আবশ্যিকভাবে যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব বরাবর প্রেরণ করা হয়। ফলে ফাইল অনুমোদন প্রক্রিয়ার সময় ৪/৬ দিনের পরিবর্তে ২/৩ দিনে নেমে আসে।

কার্যকর আছে এবং প্রতিনিয়ত বাস্তবায়ন করা হচ্ছে।

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে।

সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়।

বিদ্যুৎ বিভাগ

২০২০-২১

০৪.

বৈদেশিক ভ্রমণ অনুমোদন প্রক্রিয়া সহজিকরণ

বিদ্যুৎ বিভাগের আওতাধীন সকল দপ্তর/সংস্থা/কোম্পানির কর্মরত কর্মকর্তাগণের সরকারী কিংবা ব্যক্তিগত বিদেশ ভ্রমণের অনুমোদন প্রক্রিয়া সহজ করা হয়েছে।

কার্যকর আছে এবং প্রতিনিয়ত বাস্তবায়ন করা হচ্ছে।

প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে।

সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়।

বিদ্যুৎ বিভাগ

২০১৯-২০