Wellcome to National Portal

বিদ্যুৎ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মে ২০২১

শতভাগ গ্রাহককে বিদ্যুৎ সেবায় সন্তুষ্ট করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2021-05-30

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, শতভাগ গ্রাহককে বিদ্যুৎ সেবায় সন্তুষ্ট করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। গ্রাহকদের কাছ থেকে কোন অভিযোগ পেতে চাই না। গ্রাহকদের সাথে যোগাযোগ বাড়ালে অনেক সমস্যা এমনিতেই সমাধান হবে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর গ্রাহকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।

মাননীয় প্রতিমন্ত্রী অনলাইনে   Infrastructure Investment Facilitation Company (IIFC) কর্তৃক  “ গ্রাহক সন্তুষ্টি জরিপ” এর খসড়া প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, প্রতিবেদনে বলা হয়েছে ৮৮% গ্রাহক বিদ্যুৎ সেবায় সন্তুষ্ট। আমরা ১০০% গ্রাহকের সন্তুষ্টি চাই। বিতরণ কোম্পানিগুলোকে এ সময় গ্রাহকদের সমস্যা ও অভিযোগ যথাযথভাবে সম্মানের সাথে মূল্যায়ন করার নির্দেশ প্রদান করেন।তিনি বলেন,  প্রতিটি সংস্থারি নিজস্ব মূল্যায়ন থাকা আবশ্যক।  সেবা যত দ্রুত অনলাইন বা ডিজিটালাইজড করা যাবে গ্রাহক সেবার মান তত দ্রুত বাড়বে।

 Infrastructure Investment Facilitation Company (IIFC) কর্তৃক  “ গ্রাহক সন্তুষ্টি জরিপ” বিদ্যুৎ সংযোগ, অভিযোগ সেবা, বিলিং ও মিটারিং – এই চারটি বিষয়ের উপর করা হয়েছে। নারায়ণগঞ্জের সদর উপজেলার ৭০০ গ্রাহক ও কুমিল্লার বুড়িচং উপজেলার ৭০০ গ্রাহক অর্থাৎ মোট ১৪০০ গ্রাহক নিয়ে  এই জরিপ পরিচালিত হয়েছে। যার মধ্যে আবাসিক গ্রাহক ৭১% এবং বাণিজ্যিক ও অন্যান্য গ্রাহক ২৯%। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)-এর ৩৯%, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড(আর ই বি)-এর ৩৯% ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর ২২% গ্রাহক এই জরিপে অংশগ্রহণ করেছে। সার্বিকভাবে ৮৮% গ্রাহক বিদ্যুৎ সেবায় সন্তুষ্ট বলে জরিপে উঠে এসেছে। বিদ্যুৎ সংযোগ-এ ৯৪%, অভিযোগ সেবা‘য় ৭৭% , বিলিং-এ ৯৫% ও মিটারিং সেবায় ৮৮% গ্রাহক সন্তুষ্ট। জরিপের খসড়া প্রতিবেদনে বলা হয়েছে ৫২% গ্রাহক বিদ্যুৎ সংযোগের জন্য সরাসরি বিদ্যুৎ অফিসে না যেয়ে কোন না কোন মধ্যস্বত্বভোগীর মাধ্যমে আবেদন করেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী  এ সময় বলেন, ৫২% গ্রাহক বিদ্যুৎ সংযোগের জন্য কেন মধ্যস্বত্বভোগীর মাধ্যমে আবেদন করে তা খুজে বের করতে হবে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো কী সেবা দেয়, কোথায় এই সেবা কিভাবে পাওয়া যাবে বা উদ্দিষ্ট সেবার  ফি কত বিষয়গুলো গ্রাহকদের জানানোর উদ্যোগ নিতে হবে। জন-প্রতিনিধিদের সম্পৃক্ত রেখে ব্যাপক প্রচার করা প্রয়োজন।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনসহ অন্যান্য দপ্তর প্রধানগণ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।